Breaking News

6/recent/ticker-posts

Header Ads Widget

HSC exam নিয়ে আপনার মতামত কী?

 

Picture collected from: The dailystar.net

২০২০ স্মরণীয় একটি সাল, যে বছরে থমকে গেছে পুরো পৃথিবী। জীবিত থাকলে আর এরকম অবস্থা দেখবো কিনা যানিনা। যাই হোক, যারা এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পরকালে চলে গেছেন তাদের  জন্য দোয়া আর শ্রদ্ধা ছাড়া আর কিছুই রইল না। এবার আসা যাক আজকের টপিকে।

মাননীয় শিক্ষা মন্ত্রী, ডা: দিপু মনি ঘোষণা করলেন HSC পরিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার কোনো সুযোগ নাই। তাই তারা সবাই অটো পাস। তাদের রেজাল্ট হবে JSC & SSC পরিক্ষার রেজাল্ট এর উপর ভিত্তি করে। মানে, JSC & SSC পরিক্ষার রেজাল্ট এর গড়। যত প্রশ্ন এখানেই??

যখন একটা ছেলে বা মেয়ে JSC পরীক্ষা দেয় তখন সে জীবন যুদ্ধ সম্পর্কে জানতে পারে না। অতএব, অভিভাবকের চাপে কোনো রকম পরীক্ষা দিয়ে পাশ করাই তার লক্ষ্য থাকে। আবার, যখন একটা ছেলে বা মেয়ে SSC পরীক্ষা দেয় তখনো সে জীবন যুদ্ধ সম্পর্কে জানতে পারে না। তাই স্বভাবতই, রেজাল্ট খারাপ হয়। তবে, পূর্বের তুলনায় কিছুটা ভাল রেজাল্ট এর প্রত্যাশী থাকে।জীবন যুদ্ধ সম্পর্কে জানতে পারে তখনই যখন সে একটা কলেজে ভর্তি হয়।কারণ তখন সে উপলব্ধি করতে পারে জীবন যুদ্ধ সম্পর্কে। বাস্তব বড়ই কঠিন, তখন এই বাক্যের মর্ম বুঝতে পারে। তাই সে উঠে পড়ে লাগে ভাল রেজাল্ট এর জন্য। নিজের দেখা অনেক উদাহরণ দেওয়া যাবে। 

মাননীয় শিক্ষা মন্ত্রীর কথায় শ্রদ্ধা রেখে বলতে চাই, এই বিষয়টা নিয়ে আরো একটু ভাবলে কি ভাল হতো না? 

অনেক বিশেষজ্ঞের মতে, তাদের রেজাল্ট নিয়ে বড় একটি সমস্যার সৃষ্টি হতে পারে। কারণ অনেকেই তাদের বিভাগ পরিবর্তন করেছে। 

একান্তই ব্যক্তিগত মত, দয়া করে কেউ বিভ্রান্তি ছড়াবেন না।

লেখক-মো: তুষার ইসলাম।

Post a Comment

1 Comments

Please do not enter any spam link in the comment box